Published On: Thu, Nov 15th, 2018

সাংবাদিক হত্যা : পাঁচ জনের মৃত্যুদণ্ড চায় সৌদি আরব

সৌদি রাজপরিবারের সমালোচক ও ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যার সঙ্গে জড়িত সন্দেহে অভিযুক্ত ৫ জনের মৃত্যুদণ্ডের সুপারিশ করছেন সৌাদ আরব সরকারের শীর্ষ আইনজীবী সৌদ আল মুজিব।

বৃহস্পতিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে এক সংবাদ সম্মেলনে তিনি এমন সুপারিশের কথা জানান।

মুজিবকে উদ্ধৃত করে ব্রিটেনের দ্য গার্ডিয়ান জানায়, খাশোগিকে হত্যার তিন দিন আগে গত ২৯ সেপ্টেম্বর পরিকল্পনা করে খুনীরা। এরপর ২ অক্টোবর তুরস্কের সৌদি কনস্যুলেটের ভেতরে তাকে হত্যা করা হয়।

সৌদি আরবের সরকারি কৌশলীর অফিসের বরাতে সিএনএন জানায়, এ ঘটনায় মোট ১১ জনকে অভিযুক্ত করা হয়েছে। এরমধ্যে হত্যাকাণ্ডের আদেশ ও বাস্তবায়নে সরাসরি জড়িত ৫ জন সর্বোচ্চ শাস্তির মুখোমুখী হতে যাচ্ছে।

তারা আরো জানায়, সৌদির সাবেক উপ-গোয়েন্দা প্রধান আহমেদ আল-আসিরি খাশোগিকে সৌদিতে ফেরত পাঠানোর ব্যবস্থা করার আদেশ দেন। এছাড়া তিনি ১৫ জনের একটি দল গঠন করেন।

আইনজীবী সৌদ আল মুজিব বলেন, এই দলটি সমঝোতা দল, গোয়েন্দা দল ও আইনগত দলে ভাগ হয়ে যায়। এরমধ্যে সমঝোতা দলটি হত্যাকাণ্ডের আদেশ দেয়।

সৌদি আরব শুরু থেকে দাবি করে আসছিল তারা এ বিষয়ে কিছু জানে না। কিন্তু পরবর্তীতে তারা স্বীকার করে, একদল দুর্বৃত্ত এ ঘটনা ঘটিয়েছে। তারা ঘটনার পরিবর্তিত কাহিনী আদালতে তুলে ধরেছে।

তুরস্কের কনসুলেটেই যে খাশোগিকে হত্যা করা হয়েছে তা স্বীকার করার পর সৌদি আরব তাদের গোয়েন্দা বিভাগের উপ-প্রধান ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের মিডিয়া প্রধানসহ উচ্চ-পদস্থ ৫ কর্মকর্তাকে বহিষ্কার করে।